মুসলিমদের পরাজিত মানসিকতা pdf download | ড. আবদুল্লাহ আল খাতির

 







মুসলিমদের পরাজিত মানসিকতা বইটির প্রেক্ষাপট :


বইটি মূলত ড. আব্দুল্লাহ আল খাতির (রহি:) এর বৃটেনে মুসলিম তরুণদের উদ্দেশ্যে প্রদানকৃত ভাষণের বঙ্গানুবাদ। আজ থেকে প্রায় পঞ্চাশ বছর আগে প্রদত্ত এ ভাষণে তিনি মুসলমানদের পরাজিত মানসিকতার লক্ষণ এবং বাস্তবতার নিরিখে এর পেছনের কারণগুলো বর্ণনা করেছেন; পাশাপাশি বাতলে দিয়েছেন এ থেকে উত্তরণের পথ। বিষয়বস্তুর প্রয়োজনীয়তার প্রতি লক্ষ্য রেখে পরবর্তীতে আব্দুল্লাহ আল খাতির ভাষণটি গ্রন্থাকারে সংকলন করেন।

যা পাবেন বইটিতে :

ছোট্ট একটি বই। অথচ গুরুত্বের বিচারে অতুলনীয়।

মনস্তাত্ত্বিক লড়াইয়ের এ যুগে আমরা পাশ্চাত্যের কাছে মানসিকভাবে পুরোপুরি পরাজিত। ফলস্বরূপ আমাদের ভেতর দানা বাঁধে ইসলাম নিয়ে নানারকমের হতাশা ও সংশয়। ইসলামকে ধারণ করে বিশ্বের বুকে শ্রেষ্ঠ হবার স্বপ্ন এখন আমরা আর দেখি না। বরং পশ্চিমের নির্দ্বিধ অনুসরণের মাঝেই খুঁজি শ্রেষ্ঠত্ব।

আচ্ছা, এ পরাজিত মানসিকতার কারণ কী? এ থেকে উত্তরণের উপায়ই বা কী? কীভাবে ফিরে পেতে পারি আমাদের হারানো গৌরব? জানতে চান? ঠিক এ প্রশ্নগুলোর যথাযথ উত্তর পাবেন বইটিতে।

বইটির শুরু হয়েছে মুসলমানদের পরাজিত মানসিকতার লক্ষণ বর্ণনার মধ্য দিয়ে। এর পর লেখক বর্ণনা করেছেন মানসিক এ পরাজয়ের কারণসমূহ। এ পরাজিত মানসিকতা থেকে উত্তরণের উপায়ই বা কী, তাও বিবৃত হয়েছে বইটির শেষাংশে।

বইটির বিশেষত্ব :

সংক্ষিপ্ত এ বইটি বিশেষ কিছু বৈশিষ্ট্যের অধিকারী।

– আলোচনা খুব সংক্ষিপ্ত। তাই যে কেউই এক নিশ্বাসে পড়ে ফেলতে পারবেন বইটি।

– সংক্ষিপ্ত হলেও উদ্দিষ্ট বিষয়বস্তুর ওপর অনেক আলোচনা এসে গিয়েছে।

– বইটির জ্ঞানগর্ভ আলোচনা যে কারো ভাবনাজগতে নাড়া দেবে। ইনশাআল্লাহ।

– বাহুল্যবর্জিত টু দ্যা পয়েন্ট আলোচনা হওয়াতে বিরক্তি আসবে না।

– দলিলপত্রের উল্লেখও রয়েছে পর্যাপ্ত।

– প্রচ্ছদও সুন্দর। বিষয়বস্তুকে ফুটিয়ে তুলেছে।

– অনুবাদ বেশ ঝরঝরে।

– ফ্ল্যাপে লেখক পরিচিতিও দেওয়া আছে। তাই লেখক সম্পর্কেও জানা সহজ হয়ে যাবে।

বইটি কেন পড়বেন :

বইটি পড়তে আপনাকে পরামর্শ দিচ্ছি। বুদ্ধিবৃত্তিক লড়াইয়ের এ যুগে শত্রুর আক্রমণের পথ ও পন্থা জানা আমাদের জন্য একান্ত জরুরি। কেনই বা আমরা শত্রুর কাছে পরাজিত, তাও উদঘাটন করা সময়ের দাবি। তাই বইটি আপনারও পড়া উচিত। মানসিক পরাজয়ের এ শৃঙ্খল থেকে কীভাবে ওঠে আসা যাবে, তাও জানা আবশ্যক। তাই আপনাকে বইটি পড়তে বিশেষভাবে পরামর্শ দিচ্ছি।

আমাদের বর্তমান এ পরাজিত মানসিকতার লক্ষণগুলো চিনতে, এর পেছনের কারণগুলো উদঘাটন করতে এবং এর উত্তরণের পথে এগিয়ে যেতে বইটি আমাদেরকে বিশেষভাবে সাহায্য করবে ইনশাআল্লাহ।


বইটি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন ]


Post a Comment

0 Comments