মুখতাসার রুকইয়াহ pdf download | আবদুল্লাহ আল মাহমুদ

 



ইসলামের প্রচার প্রসারে ভিন্নমাত্রা আসার পর থেকে নবব চিকিৎসা পদ্ধতি হিসেবে বহুল আলোচিত হচ্ছে রুকইয়াহ । জ্বীন, জাদুটোনা, বান এ জাতীয় সমস্যার চিকিৎসা বলা হয় একে । 


রুকইয়াহ কী? 


রুকইয়াহ অর্থ ঝাড়ফুঁক করা, মন্ত্র পড়া, তাবিজ-কবচ, মাদুলি ইত্যাদি। আর রুকইয়াহ শারইয়্যাহ (رقيةشرعية) মানে শরিয়াত সম্মত রুকইয়াহ, কোরআনের আয়াত অথবা হাদিসে বর্ণিত দোয়া দ্বারা ঝাড়ফুঁক করা। তবে স্বাভাবিকভাবে ‘রুকইয়া’ শব্দটি দ্বারা ঝাড়ফুঁক করা বুঝায়। এই ঝাড়ফুঁক সরাসরি কারো ওপর হতে পারে, অথবা কোনো পানি বা খাদ্যের ওপর করে সেটা খাওয়া অথবা ব্যাবহার করা হতে পারে। এক্ষেত্রে রুকইয়ার পানি, অথবা রুকইয়ার গোসল ইত্যাদি পরিভাষা ব্যবহার হয়। আর সবগুলোই সালাফে সালেহিন থেকে বর্নিত আছে।



রুকইয়ার বিধানঃ রাসুলুল্লাহ সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “রুকইয়াতে যদি শিরক না থাকে, তাহলে কোনো সমস্যা নেই।” (সহীহ মুসলিম, হাদিস নং ৫৫৪৪)


মুখতাসার রুকইয়াহ বইটি মূলত কী ? কাদের জন্য এই বই ? 


মুখতাসার রুকইয়াহ ছোট্ট এক মলাটে সংক্ষেপে রুকইয়াহ শরিয়াহ বিষয়ে প্রায় সব বিষয়ের আলোচনা ও চিকিৎসা পদ্ধতির বর্ণনা। মূলত এ বইটি হচ্ছে –

– যারা জিন, জাদু, নজর ও ঝাড়ফুঁকের ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি সংক্ষেপে জানতে চান।

– যারা অল্প কথায় রুকইয়ার পুরো বিষয়টা নিয়ে ধারণা পেতে চান।

– যারা রুকইয়াহ বিষয়ক বড় কোনো বই অথবা দীর্ঘ প্রবন্ধ পড়ার ধৈর্য রাখেন না।

– যারা প্রতিদিন আমলের জন্য রুকইয়ার আয়াত এবং মাসনুন দোয়ার ছোট্ট একটি সংকলন হাতের কাছে রাখতে চান।

– এছাড়া আপনার পরিচিত যাদের রুকইয়াহ বিষয়ে ধারণা নেই, বিপদে পড়লেই জাদুকর-তান্ত্রিকের কাছে ছুটে যায়, নিজের অজান্তেই ঈমানের ক্ষতি করে, তাদেরকে দাওয়াত দেয়ার জন্য এটি চমৎকার একটি বই হতে পারে।


বইটি ডাউনলোড করুন

লিংক ১ | লিংক ২]



Post a Comment

0 Comments