যে জীবন ফড়িঙের যে জীবন জোনাকির pdf download | সাজিদ ইসলাম

 




প্রায় বছরখানেক আগে থেকে অপেক্ষায় ছিলাম 'যে জীবন ফড়িঙের, যে জীবন জোনাকির' বইটির জন্য। মাঝে মাঝে Bookmark Publication পেইজে বইটির টুকরো অংশগুলো পড়তাম আর স্বভাবতই হৃদয় ছুঁয়ে যেতো। পুরো বইটা মূলত লেখকের নিজের জীবন, চারপাশের জীবন থেকে পরতে পরতে পাওয়া টুকরো অভিজ্ঞতায় লিপিবদ্ধ।

সেই অর্থে অধ্যায়গুলোকে পুরনো দিনের ছবির এ্যালবামের মতো বলা যায়। খুব যত্ন নিয়ে একেকটা অধ্যায় সাজানো। আকারে অধ্যায়গুলো ছোটখাটো হলেও বিশাল সব আবেগ আর একেক মহা-রিমাইন্ডারে ভরপুর। পড়ার পর অন্তরটা রবের কৃতজ্ঞতায় ভরে উঠছিলো, অন্যরকম এক প্রশান্তির আবেশে ক্ষিণকাল চুপ হয়ে বসে ছিলাম। আবার, কখনো পড়তে গিয়ে মনে হয়েছে, 'এগুলো তো আমারই অগুছালো ভাবনা!' 

সেক্যুলার এই সমাজে জীবনের দর্শন, মাপকাঠি, সফলতার সংজ্ঞা যে ধাঁচে গড়ে উঠেছে ছোটবেলা থেকে শুরু করে আমরা সফলতাকে সে আঙ্গিকেই খুঁজি, সেটাকে ঘিরেই স্বপ্ন সাজাই। ভোগ, সম্পদ, শিক্ষার ডিগ্রি, সামাজিক স্ট্যাটাস এসব অসুস্থ প্রতিযোগিতার বেড়াজালে আটকে ভুলে যাই জীবনের উদ্দেশ্য, রবের আনুগত্য। 'মানুষ কী বলবে', 'সমাজের আর দশজন কী করছে' এই বেঁধে দেয়া নিয়মের চক্রে উদভ্রান্তের মতো ঘূর্ণন করাই আজ আমাদের জীবন। এই জীবন এতোই ঠুনকো যে, সামান্য জিপিএ কিংবা চাকুরির বরখাস্ত মেনে নিতে না পেরে অনেকেই বেছে নেয় আত্মঘাতির পথ, করে দেয় জীবনের শেষ! 

লেখক সমাজের চিরচেনা এই ভোগবাদী দর্শনকে পুরোটাই পাল্টে দিয়েছেন তার অভিজ্ঞতায় উঠে আসা বাস্তব কিছু শিক্ষার মাধ্যমে। একেবারে চায়ের দোকান, সবজি, ঝালমুড়ির ঠোঙা থেকে শুরু করে ছোট্ট বাচ্চার অভিব্যক্তিতেও লেখক খোঁজে নিয়েছেন দ্বীন ইসলামের ছোঁয়া। 

বইয়ের প্রতিটি অধ্যায় পাঠককে তার রবকে নিয়ে ভাবাবে, আরো ভাবাতে বাধ্য করবে যে, 'এই দুনিয়ার জীবনটাই শুধু জীবন না, ওপারেতেও আরেকটা জীবন তোমার অপেক্ষায়'। যান্ত্রিক এই চক্রে আঁটকা পড়া অন্তরকে প্রশস্ত করে আখিরাতের প্রতি দু'হাত বাড়িয়ে দিতে খুবই সহায়ক এই বইটি। 

সবশেষে বলবো, 'যে জীবন ফড়িঙের, যে জীবন জোনাকির' বইটি আপনাকে একটি নতুন জীবনের সাথে পরিচয় করিয়ে দেবে; যেখানে টাকা-পয়সা, যশ-খ্যাতি, ক্যারিয়ার, স্ট্যাটাস চকচকে এ জগতের বাইরেও সফলতার অন্য এক দুয়ার আছে, বেঁচে থাকার সুন্দরতম পথ রয়েছে। সে জীবন আল্লাহর জন্য বাঁচে। সে জীবন ঘাস ফড়িং কিংবা জোনাকি পোকার মতো বন্দি নয়......


বইটি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন ] 




Post a Comment

0 Comments