ডিপ্রেশন: কারণ ও প্রতিকার pdf download | শাইখ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ

 



লেখক পরিচিত 

প্রাথমিক জীবন এবং শিক্ষাঃ আল-মুনাজ্জিদ ১৯৬০ সালে সিরিয়ার আলেপ্পোতে ফিলিস্তিনি শরণার্থী হিসেবে জন্মগ্রহণ করেন এবং সৌদি আরবে বেড়ে ওঠেন। তিনি সৌদি আরবের দ্বাহরানে বাদশাহ ফাহাদ বিশ্ববিদ্যালয়ে পেট্রোলিয়াম এবং খনিজ এর সাথে ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রী অর্জন করেন। আল-মুনাজ্জিদ আবদুল আযীয ইবনে আবদুল্লাহ ইবনে বায, মুহাম্মাদ ইবনে আল উসায়মীন, আবদুল্লাহ ইবনে জিবরীন, সালেহ আল-ফাওজান এবং আবদুর-রহমান আল-বাররাক প্রমুখ পণ্ডিতদের অধীনে ইসলামিক আইন (শরীয়া) অধ্যয়ন করেন। তিনি সৌদি আরবের আল-খোবার শহরে অবস্থিত উমার ইবনে আবদুল আযীয মসজিদের ইমাম এবং সৌদি আরবে ইসলামের প্রতিনিধিত্বকারী ওয়েবসাইট চালু করা প্রথম ব্যক্তি ছিলেন।

শিক্ষকতা

তিনি অনেক বিষয়ে দারস (শিক্ষা) প্রদান করেন যেমন:
তাফসির ইবনে কাসির
শরাহ (ব্যাখ্যা) সহিহ আল-বুখারি
ফাতাওয়া শায়খুল ইসলাম ইবনে তায়মিয়্যাহ
শরাহ (ব্যাখ্যা) সুনান আত-তিরমিযি
শরাহ (ব্যাখ্যা) কিতাব আত-তাওহীদ শায়খ মুহাম্মাদ ইবনে আবদুল ওয়াহাব
শরাহ (ব্যাখ্যা) ‘উমদাতুল আহকাম ফিল ফিকহ আল-হাফিয ‘আবদুল গণি আল-মাকদিসি
শরাহ (ব্যাখ্যা) কিতাব মানহাজ আস-সালিকীন ফিল-ফিকহ শায়খ আস-সাদি
তিনি প্রতি বুধবার ইসলামী চরিত্রের বক্তৃতা দেন এবং রিয়াদ ও জেদ্দায় মাসিক ক্লাসে পাঠদান করেন। তিনি আল-কুর’আন আল-কারীম বেতার কেন্দ্রের বায়না আন-নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ওয়া আসহাবিহি নামক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, যা শনিবার দুপুর ২ টা ৫ মিনিটে সম্প্রচার করা হয় এবং খুতুওয়াত ‘আলা তারিক্ব আল-ইসলাহ নামক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, যা বুধবার দুপুর ১ টায় সম্প্রচার করা হয়, আর পুনঃপ্রচারিত হয় সোমবার সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে। তিনি কিছু সংখ্যক টিভি অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন এবং ভিডিও উপস্থাপনার মাধ্যমে বিভিন্ন পাঠ প্রদান করেন। তিনি ২৩ বছরেরও বেশি সময়ে মোট ৪৫০০ এরও বেশি অডিও ঘণ্টা বক্তব্য প্রদান করেছেন।


বই পরিচিতি ও রিভিউ

বর্তমান সময়ে ডিপ্রেশন বা বিষণ্ণতা খুব সাধারণ ও ব্যাপক একটি বিষয়। প্রতিটি মানুষ জীবনে কম বেশি এই বিষণ্ণতায় ভুগে থাকেন। জাগতিক বিষয়ের সঙ্গে আমরা যতটা জড়িয়ে পড়েছি, ডিপ্রেশনের হারও অধিক হয়েছে।

আমরা এই দুনিয়াতে অতীত নিয়ে দুঃখ, ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন এবং বর্তমান নিয়ে থাকি বিষণ্ণ। আরব বিশ্বের একজন প্রখ্যাত আলিম, দাঈ ও লেখক ড. মুহাম্মাদ সালিহ আল মুনাজ্জিদ ডিপ্রেশনের কারণ, প্রকারভেদ, প্রতিকার ও প্রতিষেধকের ব্যাপারে অসাধারণ এই বইটি রচনা করেছেন।

ডিপ্রেশন থেকে মুক্তি পেতে ইসলাম আমাদের কি গাইডলাইন দিয়েছে, তা জানার জন্য এই বইটি প্রতিটি মানুষের পড়া উচিৎ। এই বইতে ইসলামের আলোকে ডিপ্রেশনকে বিশ্লেষণ ও মূল্যায়ন করা হয়েছে এবং এর প্রতিকার ও প্রতিষেধক উল্লেখিত হয়েছে।


বইটি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন ]



Post a Comment

0 Comments