কারাগারের চিঠি pdf download | ইমাম ইবনে তাইমিয়া

 



ইমাম ইবনে তাইমিয়া! নাম শুনার সাথে সাথেই অজান্তে সম্মান ও শ্রদ্ধা চলে আসে। মুসলিম মনীষদের মাঝে অগ্রগণ্য ইমাম তাইমিয়া ইসলামের পরিপূর্ণ অনুসরণ করতে শাসকশ্রেণীর বিরাগভাজন হন। আপস না করে হন কারারুদ্ধ। 


অথচ, প্রজ্ঞা ও অশেষ জ্ঞানের অধিকারী এই মহান মনীষী চাইলেই পারতেন কিতাবের ইলমের মাঝেই নিজের বিচরণ সীমাবদ্ধ রাখতে। কিংবা শাসকশ্রেণীর মতের সাথে সহাবস্থানে থেকে শান্তিময় বিলাসি জীবনযাপন করতে। কিন্তু তিনি বেছে নিয়েছিলেন নববী পথ। কেবল জুলুমকারি শাসকের বিরুদ্ধে মৌখিক প্রতিবাদই জানাননি, বরং তাতার শাসক গাযানের বিরুদ্ধে সরাসরি জিহাদেও অংশগ্রহণ করেছেন। 


ইমাম ইবনে তাইমিয়া মিথ্যা অভিযোগের দায়ে বার বার জেলে গিয়েছেন, কিন্তু থেমে থাকেননি। জেলের প্রকোষ্ঠ কারাগারের মধ্যে বসেই লিখেছেন আকিদা, ফিকহ, কুরআন-হাদীসের ব্যাখ্যাসহ আরো অনেক বিষয়ের গ্রন্থ। বাতিলপন্থিদের অভিযোগের জবাব দিয়েছেন পৃষ্ঠার পর পৃষ্ঠা চিঠির মাধ্যমে। কাফির শাসকদের নিকটও পাঠিয়েছেন, দাওয়াহ ও হুশিয়ারিমূলক পয়গাম। প্রজ্ঞাপূর্ণ, ঐশী জ্ঞানের ধারক ছিল সেগুলো। তবুও মুখ ফিরিয়ে নিয়েছে মুনাফিকতায় পূর্ণ মানুষগুলো। 


 ইমাম ইবনে তাইমিয়ার কারাজীবনের সেসব ঐতিহাসিক চিঠিসমূহেরই এক অনবদ্য সংকলন এই বই— 'কারাগারের চিঠি'। যারা তার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল আজ তারা কালের স্রোতে বিলীন হয়ে গিয়েছে। তাদের নামটাও আজকের পৃথিবীতে অপরিচিত, অনুচ্চারিত। অথচ, ইমাম ইবনে তাইমিয়্যাকে আল্লাহ তাআলা পরিচিত করিয়ে দিয়েছেন পুরো পৃথিবীর কাছে! আজকের যুগে এমন কোনো বৃহদাকার লাইব্রেরি পাওয়া দুষ্কর যেখানে ইবনে তাইমিয়্যার একটি বইও নেই। এমন একজন গবেষক আলিম পাওয়া দুষ্কর যিনি ইবনে তাইমিয়্যার থেকে জ্ঞান থেকে নিজেকে সমৃদ্ধ করেননি! সেই মহান মনীষীর রেখে যাওয়া অমূল্য কিছু উপদেশের সংকলন নিয়েই বই “কারাগারের চিঠি”। 



বইটি ডউনলোড করতে

[এখানে ক্লিক করুন ]



Post a Comment

0 Comments