রমাদানে প্রচলিত ভুল pdf download | শাইখ আহমাদ মুসা জিবরিল

 



বছর ঘুরে আবারও এসেছে মহিমান্বিত মাস । এ মাস আত্মত্যাগ, আত্মশুদ্ধি, আত্মসংযমের মাস, সিয়াম-সাধনা, ইবাদত-বন্দেগী, তাকওয়া অর্জনের মাস, রহমত, বরকত, মাগফিরাতের মাস, হিংসা-বিদ্বেষ, গীবত-পরচর্যা, মিথ্যা-কলহ থেকে মুক্ত থাকার মাস, যাকাত-ফিতরা, দান-খায়রাতের মাস, পারস্পরিক সহমর্মিতা, সৌহার্দ্য, হৃদ্যতা, সৌজন্য আদান-প্রদানের মাস, জাহান্নামের আযাব থেকে মুক্তি লাভের মাস ।  

মহান রাব্বুল আলামীন এ মাসকে হাজারো মর্যাদায় অভিষিক্ত করেছেন । এ মাসের মর্যাদায় তিনি তাঁর রহমতের অফুরন্ত ভাণ্ডার উন্মোচন করে দেন । পরম শান্তি ও নেয়ামতের আধার জান্নাতের দরজাসমূহ উন্মুক্ত করে দেন, শাস্তি ও আযাবের নিকৃষ্টতম আবাস জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেন, মানুষের প্রকাশ্য দুশমন শয়তানকে শৃঙ্খলিত করেন ।  মু’মিন বান্দার জীবনে তার মুনীবের নৈকট্য লাভের এক দুর্লভ মৌসুম রমযান মাস।


রোজার উদ্দেশ্যই আল্লাহ্’মুখী অন্তর তৈরী। সারা বছর নানাবিধ পার্থিব ধারণা ও মোহে আচ্ছন্ন ব্যক্তির মনমানসের যাবতীয় কুচিন্তা, শয়তান ও শয়তানরুপী মানুষের কুমন্ত্রণা, পাপাচারমূলক কাজের অনুভূতিকে জ্বালিয়ে-পুড়িয়ে রমযানই ব্যক্তির নৈতিক সত্তা ও চরিত্রকে ঈমানের আলোয় আলোকিত করে তোলে । 

তবে পরিতাপের বিষয়, আজ ব্যক্তি, সমাজ, পরিবার বা রাষ্ট্রীয় জীবনে রমযান মাসের কোন প্রভাব নেই বললে বাড়িয়ে বলা হবে না। এ মাসের পবিত্রতা, পরিশুদ্ধতা দিন দিন গাণিতিক হারে লোপ পাচ্ছে। রমযান মাস ক্রমেই হয়ে উঠছে আচার-অনুষ্ঠান-উৎসবের উপলক্ষ্য। বর্তমানে সমাজের একটা বড় অংশ শাহরু রমাদান বা রমযান মাসকে শাহরুন নাওম বা নিদ্রার মাস এবং শাহরুত তা’য়াম বা খাওয়া দাওয়ার মাসে পরিণত করে ফেলেছে। 

আমরা লক্ষ্য করি, সিয়াম পালনে অনীহা থাকা সত্তেও বাজারের সেরা খাদ্যদ্রব্য ক্রয় করে আহার্য গ্রহণ, ঈদের আমেজে সবকিছুর দাম বাড়িয়ে দেয়া, খাদ্য ও পানীয়ের ব্যাপক অপচয়, প্রয়োজনাতিরিক্ত কেনাকাটা, লোক দেখানো অনুষ্ঠান করা ইত্যাদি যেন এ মাসের অপরিহার্য অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে, যা মোটেই গ্রহণযোগ্য হতে পারে না।

প্রকৃত ঈমানদারদের জন্য এ মাস নিয়ে আসে জান্নাতে প্রবেশের অশেষ সম্ভাবনা । তথাপি সমাজ, পরিবারে প্রচলিত ও নিত্য নতুন আবিষ্কৃত প্রথা ও আচার অনুষ্ঠান নষ্ট করে দিচ্ছে রমাদানের সওয়াব । সমাজে ও ব্যাক্তিগতভাবে প্রচলিত তেমনি কিছু ভুলের সংশোধনের নিমিত্তে লেখা হয়েছে এই রমাদানে প্রচলিত ভুল বইটি । 


বইটি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন ] 


Post a Comment

0 Comments