দাম্পত্য রসায়ন pdf download | ড. ইয়াসির কাদ্বি

 



নারী পুরুষের মধ্যকার পার্থক্য বায়োলজিক্যাল নাকি সোসিওলজিক্যাল? অনেকে তো মনে করেন– ছোট বয়সে ছেলেকে মেয়ের খেলনা দিলে আর মেয়েকে ছেলের খেলনা দিলে বড় হয়ে ছেলের মানসিকতা মেয়ের মতন আর মেয়ের মানসিকতা ছেলের মতন হয়ে যাবে । 


যদিও বাস্তব গবেষণায় দেখা গেছে যে, নারী পুরুষ উভয়ই আলাদা সত্তা । তাদের আলাদা চাহিদা, কামনা ও শক্তি । রয়েছে আলাদা অনুভুতি, অনুভূতির মাত্রা ও আকাঙ্ক্ষা । (সূত্র: Brainsex– Anne Moir, David Jessel). ঠিক এই ব্যাপারগুলো না বুঝার কারণে দাম্পত্য জীবনে শুরু হয় মান- অভিমান এমনকি মামলা মুকোদ্দমা ও। অভিযোগ উঠে জোর করে যৌন সম্পর্ক করার । 


দাম্পত্য জীবনে জোর করে যৌন সম্পর্ক কতটা বুদ্ধিদীপ্ত, কতটা সঠিক, সে বিতর্কে না গিয়ে প্রাকৃতিকভাবেই অন্তরঙ্গতার ক্ষেত্রে নারী পুরুষের মধ্যে পার্থক্যের বুঝাপড়া থাকা জরুরি । আর এই প্রাকৃতিক পার্থক্য না জানার কারণে অনেক দম্পত্তির মধ্যে যৌন অন্তরঙ্গতার কেউ একাকী ভুগে, কেউ বা বিষণ্ণতায় । ' রোমান্টিসিজমের বিচক্ষণতা' যৌন জীবনের গুরুত্বপর্ণ ফ্যাক্ট । 


কিভাবে বৈবাহিক সম্পর্ক উপভোগ করা যায়, সেটা ইসলামের মার্জিত শব্দশৈলীর মধ্যে থেকেই ড. ইয়াসির কাদি তার 'Like a garment' শিরোনামের লেকচারে বর্ণনা করেছেন । এই লেকচারের খুবই সংক্ষেপে ব্যাক্ষা করেছেন ইসলামে 'জান্নাতী হুর' প্রসঙ্গটি; সেইসঙ্গে রোমান্টিসিজমের প্রকারভেদ ও প্রকৃত সঙ্গী হওয়ার কিছু দরকারী টিপস । 


বর্তমান সমাজে এই বিষয়টি ব্যাক্ষার প্রয়োজনীয়তা সামনে রেখে 'Like a garment' শীর্ষ লেকচারটির অনুবাদের লোভ সামলাতে পারিনি । দেশের অন্যতম জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান 'গার্ডিয়ান পাবলিকেশন্স' ছোট্ট এই পুস্তিকা 'দাম্পত্য রসায়ন' শিরোনামে প্রকাশের দায়িত্ব নেয়ার আমি আনন্দিত ও কৃতজ্ঞ । 




বইটি ডাউনলোড করতে

এখানে ক্লিক করুন ]

Post a Comment

0 Comments