লস্ট ইসলামিক হিস্ট্রি pdf download | ফিরাস আল খতিব

 




মুসলিমরা ইতিহাস বিমুখ জাতি এ কথাটি আমরা প্রায়ই শুনে থাকি৷ কথাটা কতটুকু যথার্থ তা পর্যালোচনার দাবি রাখে৷ মূলত উনবিংশ ও বিংশ শতকের ঔপনিবেশকতার যাতাকলে পিষ্ট মুসলিম উম্মাহ জ্ঞান-বিঞ্জানসহ সবদিক দিয়েই পিছিয়ে পরে৷ সেই পিছিয়ে পরার উপসর্গ হিসেবে ইতিহাসবিমুখতা মুসলিমদের ললাটলিখনে পরিণত হয়৷ নতুবা পূর্ববর্তীরা ইতিহাসের যে বিশাল ও বিশ্বস্ত উত্তরাধিকার আমাদের জন্য রেখে গিয়েছেন তা অনন্য ও অসাধারণ৷ 


লস্ট ইসলামিক হিস্ট্রি’র ভাষা প্রাঞ্জল ও সহজবোধ্য। ইসলামের ছোঁয়ায় উদ্ভাসিত প্রায় সব জনপদের ইতিহাসের সাথে পাঠকের একটি সামগ্রিক সংযোগ ঘটিয়ে দেয়ার চেষ্টা আছে বইটিতে। পুরো পৃথিবীব্যাপী বিস্তৃত একটি জাতির দেড়হাজার বছরের ইতিহাস মাত্র শ’তিনেক পৃষ্ঠায় খুঁটিনাটিসহ সংকুলান অসম্ভব। এ কারণে লেখক ইতিহাসগ্রন্থের সন-তারিখভিত্তিক বয়ানের গতানুগতিক পদ্ধতি এড়িয়ে ঘটনাপ্রবাহের প্রধান স্রোতকে স্পর্শ করেছেন। এজন্য রাসূলুল্লাহ সা.-এর জীবন, খোলাফায়ে রাশেদীনের শাসনকাল, উপমহাদেশের ইতিহাস ইত্যাদি যেসকল অধ্যায় আমাদের মোটামুটি পরিচিত, সেগুলোর ক্ষেত্রে বইটিকে কিছুটা অপূর্ণ মনে হতে পারে। কিন্তু পরবর্তী সময়ের বিবরণ এবং আফ্রিকা, আমেরিকা কিংবা দূরপ্রাচ্যের মুসলমানদের অজানা ইতিহাস পাঠকদের চমৎকৃত করবে। 


এ বইটির আরেকটি অসধারণ দিক হলো, ইতিহাসের ঘটনাপ্রবাহের স্পর্শকাতর ও মতবিরোধপূর্ণ বিষয়াদির বর্ণনায় ভারসাম্য। লেখক সেক্ষেত্রে প্রধান মতগুলোকে অল্পকথায় সামনে এনে একটি সমন্বিত বিশ্লেষণ দাঁড় করিয়েছেন। ইতিহাসের গৌরবোজ্জ্বল উদাহরণের পাশাপাশি তুলে এনেছেন বেদনাদায়ক অধ্যায়গুলোও। তাই পাঠক যুগপৎ আনন্দ-বেদনায় সিক্ত হবেন। হীনমন্যতা দূরীকরণের পাশাপাশি পাবেন আত্মপর্যালোচনার সুযোগও।


বইটি ডাউনলোড করতে 


একটি ড্রাইভ লিংক আরেকটি ফাঁকা

Post a Comment

0 Comments