জীবনের ভাঁজে ভাঁজে pdf download | এনামুল হক ইবনে ইউসুফ

 



মানব জীবন কতগুলো মুহূর্তের যোগফল। ঠিক যেন তসবিহ দানার মতো একের সাথে অপরের সুদৃঢ় মেল বন্ধন। একটি তসবিহ মেলায় যেমন সহস্র দানা থাকে, জীবন নামক মুহূর্তের মালাতেও তেমনিই অগণিত অসংখ্য মুহূর্তের দানা থাকে। মানুষের জীবনটা অনেকটা লুপের মতন। বৃত্তও বলা চলে। একটি বৃত্ত যেমন একটি নির্দিষ্ট বৃত্তকে কেন্দ্র করে নির্ধারিত ব্যাসের দুরত্ব নিয়ে ঘুরতে থাকে, জীবনও তেমনি নিয়তির অদৃশ্য কেন্দ্রে অনবরত ঘুরছে। কেন্দ্র থেকে যার দুরত্ব স্রেফ জীবন থেকে মৃত্য সমান। 


ক্ষুদ্র জীবনের এই প্রতিটি মুহূর্তেই অনুভূতির সাগরে পরিবর্তনের জোযার ভাটা আসে। বাস্তবতার প্রবল ঝড়ে উত্তাল সমুদ্রের বুকে মাথা তুলে দাড়ায় বিপদের ঢেউ। সবরের লাগাম টেনে খানিকক্ষণ দাড়িয়ে থাকলেই দেখতে পাওয়া যায়, ঢেউ এসে আঁচড়ে পরছে তীরে। মাঝ সাগরে যে ঢেউ নাবিকের মনে ভীতি সঞ্চার করে, তীরে দাড়িয়ে থাকা পর্যটকের চোখে সেই একই ঢেউ হয়ে উঠে রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী।  


এভাবেই মানুষ তার এক জীবনে প্রতি মুহূর্তে একের পর এক অনুভূতির চড়াই উতরাই এর মাঝ দিয়ে যেতে থাকে। অদৃশ্য লুপের মাঝে ঘুরপাক খেতে খেতে এক সময় অদৃশ্যের মাঝে হারিয়ে যায়। রেখে যায় কিছু মন খারাপ। কিছু সুখ-দু:খ, হাসি-কান্না আর পাওয়া না পাওয়ার হরেক রকমের অনুভূতি। একজীবনে কুড়িয়ে পাওয়া সেরকম কিছু টুকরো অনুভূতি দিয়ে সাজানো হয়েছে "জীবনের ভাঁজে ভাঁজে"। 



ব‌ইটি ডাউনলোড করতে

[ পিডিএফ তৈরির কাজ চলছে] 



Post a Comment

2 Comments

  1. আসসালামু আলাইকুম,
    "জীবনের ভাঁজে ভাঁজে" বইটির pdf কবে পাবলিশ হবে?

    ReplyDelete
  2. ভাই আসসালামু আলাইকুম কবে এই বইটি পাবো pdf please জানালে ভালো হয় | জীবনের মাঝে ভাঁজে |

    ReplyDelete