ক্লাস ৮ এর গণিত সমাধান pdf download | অষ্টম শ্রেণির গণিত ২০২৪

 



বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে দিকবদলের নতুন জোয়ার এসেছে। সময়ের চেয়ে পিছিয়ে থাকা শিক্ষা ব্যাবস্থার বিপরীতে কর্মমুখী শিক্ষা ব্যাবস্থার লক্ষে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ে পরিবর্তন সাধিত হচ্ছে। যার মাঝে সবচেয়ে বেশি পরিবর্তন মাধ্যমিকে। 


২০২৩ সালে nctb প্রণীত মাধ্যমিকের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির নতুন বই প্রণয়ন ও প্রচলিত পরীক্ষা পদ্ধতির পরিবর্তে মূল্যায়ন পদ্ধতি কার্যকর করা হয়। সর্বশেষ এবারের ২০২৪ সালের মাধ্যমিক শ্রেণীর ৮ম, ৯ম ও ১০ম শ্রেণীর বইতেও nctb কর্তৃক পরিবর্তন সাধন করা হয়েছে। 


আরও দেখুন : ক্লাস ৯ গণিত সমাধান pdf download


প্রথাগত নবম ও দশম শ্রেণির ৩টি বিভাগের পরিবর্তে বর্তমানে সকল বিভাগের বই একসাথে সকল ছাত্র ছাত্রীদের পড়তে হবে। এজন্য যে বইয়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বিষয়টি তেমন নয়। বরং তেমন গুরুত্বপূর্ণ না হলে পাঠক্রমে সে টপিক বা বিষয়বস্তুকে রাখা হয়নি।


নতুন এই কারিকুলাম নিয়ে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সকলের মাঝেই আগ্রহ বিদ্যমান। এ সকল কথা ভেবেই এবারের মাধ্যমিক পর্যায়ের এনসিটিবির ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পাঠ্যপুস্তকের পিডিএফ সংস্করণ ও গাইড আমরা এখানে দিয়েছি। 


এবারের ৮ম শ্রেণীর গণিত পিডিএফ বইয়ের ডাউনলোড অপশন হিসেবে গুগল ড্রাইভ কে ব্যাবহার করা হয়েছে। এর মাধ্যমে আপনারা সহজেই ৮ম শ্রেণির গণিত সমাধান অনলাইনে পড়তে পারবেন অথবা ফোন/পিসিতে নামিয়ে নিয়েও পড়তে পারবেন। 


ক্লাস ৮ এর গণিত সমাধান pdf লিংক ১ | লিংক ২

একটি ড্রাইভ লিংক আরেকটি ফাঁকা

Post a Comment

1 Comments

  1. স্যার, ইংরেজি গাইড দেন

    ReplyDelete