কোটিপতি সাহাবি pdf download | আরিফুল ইসলাম

 



'সাহাবিরা গরিব' ছিলেন এমন ধারণা অনেকের মধ্যেই আছে। সাহাবিরা কি আসলেই গরিব ছিলেন নাকি তারা সেচ্ছায় এমন জীবন যাপন করতেন যা দেখে মনে হয় তারা 'গরিব?'

আরও বই: সময়ের সঠিক ব্যাবহার কীভাবে করবেন pdf download

খাইবার বিজয় পরবর্তী মুসলিম দুনিয়ায় অর্থনৈতিক সমৃদ্ধি ঘটে। বেশিরভাগ সাহাবির অর্থনৈতিক জিবন পাল্টে যায়। পাল্টে যাওয়া অর্থনৈতিক জীবন তারা কিভাবে যাপন করেন এই নিয়ে কোটিপতি সাহাবি বইটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

অনেক সাহাবি ছিলেন কোটিপতি। মৃত্যুর আগে তারা কয়েকশো কোটি টাকার সম্পদ রেখে যান। যাদেরকে আমরা 'গরিব' বলে জানি, তারা পর্যন্ত একদিনে কোটি টাকা দান করতেন। সাহাবিদের জীবনের অজানা অধ্যায় নিয়ে এই বই। 

উমর ইবনুল খাত্তাব (রাদ:) বলেন, "তোমাদের মধ্যে কেউ যেন উপার্জন ছেড়ে বসে না থাকে এবং বলে 'হে আল্লাহ্! আমাকে রুজি দাও'। অথচ তার জানা থাকা চাই, আকাশ থেকে সোনা-রূপার বৃষ্টি ঝরে না; বরং আল্লাহ্ মানুষের এক হাতের মাধ্যমে অন্য হাতের রুজি দিয়ে থাকেন।" 

কোটিপতি সাহাবী বইটি লেখার অন্যতম উদ্দেশ্য হলো সাহাবিদের ব্যাক্তিত্ব, সম্পদের সাথে তাদের ব্যাবহার, আল্লাহর উপর দান করার ঘটনাগুলো তুলে ধরা। আল্লাহর কাছে একজন দূর্বল মুমিনের চেয়ে শক্তিশালী মুমিন অনেক বেশি পছন্দ। সাহাবিরা সম্পদ উপার্জন করে সম্পদের মনিব হোন, কিন্তু সম্পদ তাদের মনিব হয়নি। 

বর্তমান যুগের পুঁজিবাদী, ভোগবাদী মানসিকতা এবং সাহাবীদের যুহুদের পার্থক্য এই জায়গায়। বর্তমানে যারা কোটিপতি হচ্ছে, তাদের অনেকেই অর্থের গোলাম হচ্ছে। অথচ সাহাবিরা কোটিপতি হওয়া সত্বেও অর্থ তাদের ঈমান আমলে নেতিবাচক প্রভাব ফেলতে পারেনি। 

আরও বই: অনেক আঁধার পেরিয়ে pdf download


বইটির পিডিএফ লিংক 

লিংক ১ | লিংক ২ ]

একটি ড্রাইভ লিংক আরেকটি ফাঁকা

Post a Comment

0 Comments