ভালোবাসা কারে কয় pdf download | শায়খ ইয়াসির বির্জাস

 



ভালোবাসা আল্লাহর নিয়ামতের সাথে সম্পর্কিত একটি শব্দ।কিন্তু তা যতক্ষণ শরীয়ার মধ্যে রয়েছে । শরীয়ার বাইরে ভালোবাসার প্রকাশ করতে যাওয়া মানে আল্লাহর লানত।শরীয়ার বাইরে ভালোবাসার প্রকাশ মানেই যেনা। ইবনু হাজম (রহ:) ভালোবাসা কি সেটা সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে বলেন “ভালোবাসা” – আল্লাহ্ এটাকে মহিমান্বিত করুন!

তুচ্ছ আকর্ষণবোধ কিংবা ভালো লাগা থেকে এর সূচনা, এর পরিণাম রূপ নেয় ব্যগ্রতা ব্যাকুলতায়। এর বিচিত্র অনুভূতি এতই আশ্চর্যের যে এর নিগূঢ় তত্ত্ব ব্যাখ্যা করা খুবই কঠিন। এর বাস্তবতা কেবলমাত্র ব্যক্তিগত অভিজ্ঞতা দ্বারাই অনুভব করা সম্ভব। আমাদের দ্বীন যেমন ভালোবাসাকে অস্বীকার করে না তেমনই শরীয়াতে এটা নিষিদ্ধও নয়; যতক্ষণ না তা শরীয়াত পরিপন্থি হয়। কেননা প্রতিটি মানব হৃদয়ের নিয়ন্ত্রণ তো আল্লাহরই হাতে।

ভালোবাসার হালাল হারাম,বিয়ে এবং এর নীয়ম কানুন, শরীয়া,নবীর সুন্নাহ,তালাক এবং এর নিয়ম এবং আরও বিয়ে সম্পর্কিত আর নানা রকম তত্ত্ব নিয়ে শাইখ ইয়াসির বির্জাস “The Fiqh of Love” নামে বইটি লেখেন ।

এবং এই বইটি আযান প্রকাশনী থেকে বাংলা ভাষায় রূপান্তর করে নাম দেওয়া হয়েছে “ভালোবাসা কারে কয়?”


ইমাম ইবনু হাজম আন্দালুসি (রহঃ) – এর প্রেম-ভালবাসা সম্পর্কীত ফিকহ অবলম্বনে শাইখ ইয়াসের বিরজাস বইটিতে তুলে ধরেছেন ভালোবাসা কি? ইসলামি শরীআতের দৃষ্টিকোণ থেকে ভালোবাসা কি অনুমোদিত না নিষিদ্ধ? ভালোবাসা কত প্রকার? ভালোবাসা নিয়ে আল্লাহ্‌ রব্বুল ইজ্জাহ আল-কুরআনে কী নাযিল করেছেন? নবীজি (সাঃ) – ভালোবাসার ব্যাপারে কী ব্যক্ত করেছেন? তিনি (সাঃ) নিজে কী কাউকে ভালবেসেছেন?সে ভালোবাসা কেমন ছিল?


শরীয়ার মধ্যে থেকে যে ভালোবাসা সে ভালোবাসা পবিত্র।সে ভালোবাসা পবিত্র না হলে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে সব চাইতে কাছের মানুষ আয়শা (র:) হতেন না। সে ভালোবাসা পবিত্র না হলে নবী করিম স: এর মৃত্যুর আগে তার মুখে শেষ জিনিস মা আয়েশার র: লালা থাকতো না ।তাই আমাদের চেষ্টা করতে হবে সকল ভালোবাসায় শরীয়ার মধ্যে থেকে প্রকাশ করার জন্য।শরীয়ার ভেতর থেকে প্রকাশ করা ভালোবাসায় রয়েছে আল্লাহর নিয়ামত। আর শরীয়ার বাইরে সব কিছুই আল্লাহর লানত।


বইটি একটি সম্পূর্ণ গাইড ।বিয়ের শুরু হতে বিয়ের শেষ এবং তালাক পর্যন্ত যা কিছু নিয়ন কানুন প্রয়োজন রয়েছে সব কিছু। রয়েছে সকল ইমাম দের সকল ধরনের মত এই সম্পর্কিত।


ইনশা আল্লাহ ছোট্ট একটি বই কিন্তু শিখতে পারবো জীবনের একটি মূল্যবান অংশ নিয়ে শিখতে পারবো অনেক কিছু।


“ওয়ামা আলাইনা ইল্লাল বালাগ”


বইটি ডাউনলোড করতে

 [ ক্লিক করুন ]



Post a Comment

0 Comments