প্রোডাক্টিভ রামাদান pdf download | মুহাম্মদ ফরিদ, আলী হাম্মুদা

 


রামাদান মাস হচ্ছে মুসলিম জাতির আমলি বসন্ত। প্রত্যেক প্রাক্টিসিং মুসলিম এই মাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন। এই মাসে আমলের সওয়াব অন্য মাসের আমলের চেয়ে অনেকগুণ বেশি। তাই আমাদের সবারই লক্ষ্য থাকে এই মাসে বেশি বেশি আমল করা, আরো বেশি প্রোডাক্টিভ হওয়া। 

রামাদান সম্ভবত প্রোডাক্টিভ হতে চাওয়া যে কোন মুসলিমের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং সময়। এ মাসে আমাদের শুধুমাত্র স্বাভাবিক জীবনযাত্রা যেমন কাজকর্ম, পড়াশোনা, পারিবারিক চাহিদা পূরণ ইত্যাদি চালিয়ে যেতেই হয় তা নয়; বরং দিনের একটি দীর্ঘ সময় সালাত, সিয়াম, তেলাওয়াত ইত্যাদি নানাবিধ ইবাদতের মধ্যে অতিবাহিত করতে হয়। এটি নিঃসন্দেহে চ্যালেঞ্জিং একটি কাজ। 

রামাদান মাসে কিভাবে এত এত চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও বেশি প্রোডাক্টিভ থাকা যায়, সে বিষয়েই কিছু পরামর্শ দেয়া হবে এই বইয়ে। রামাদানের প্রস্তুতি, পরিকল্পনা, লক্ষ্য ও রুটিন বানাতে এই বই আপনাদের জন্য সহায়ক হবে, ইনসাআল্লাহ্। 

রামাদানে আমলে মনোযোগী হবার, কুরআন পড়ার ও দুয়া করার ব্যাপারে দিক নির্দেশনা দেয়া হয়েছে এই বইতে। রামাদানে প্রত্যেক দিনের মুসাহাবা কিভাবে করতে হতে পারে সে ধারণাও দেয়া হয়েছে এই বইতে। শুধু তাই নয়, রামাদানের খাদ্যাভ্যাস ও ফিটনেস ধরে রাখার উপায়, অ্যাকাডেমিক পরীক্ষার ব্যস্ততা সামলে আমল করার উপায় ও বাতলে দেয়া হয়েছে এ সংকলনে। সবশেষে রমাদানের পরেও কোরআনের সাথে সম্পর্ক বজায় রাখার ও সুস্থ থাকার উপায় বাতলে দিয়েছে এই বই। 

আশা করি, বইটি রামাদানের প্রস্তুতির জন্য ও প্রোডাক্টিভাবে রামাদান কাটানোর জন্য ছোট কিন্তু কার্যকর একটি গাইডবুক হবে ইনশাআল্লাহ। 


বইটির পিডিএফ লিংক

লিংক ১ | লিংক ২ ]

একটি ড্রাইভ লিংক আরেকটি ফাঁকা


Post a Comment

0 Comments