তারাবীহর সালাতে কুরআনের বার্তা pdf download | শায়খ আহমাদুল্লাহ

 



রমাদান কুরআন নাযিলের মাস। প্রিয় নবী হজরত মুহাম্মদ সাললাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাসে জিবরীলের সাথে কুরআন শুনাশুনি করতেন। আমরা অনেকে রমাদানে কুরআন তেলাওয়াত করি, খতম দেই। তবে সবচেয়ে বেশি কুরআনের সান্নিধ্য লাভ হয় তারাবীহতে। 

আরও দেখুন: রামাদান প্ল্যানার pdf download | সকাল সন্ধ্যার দু'আ ও যিকর pdf download

তারাবীহতে কুরআনের হাফেজদের সুললিত কণ্ঠের তিলাওয়াত আমাদের মুগ্ধ করে। কিন্তু পরিতাপের বিষয় হলো, তারাবীহর তিলাওয়াতে কুরআন আমাদের কি নির্দেশ দেয়, তা খুব কম মানুষই বুঝতে পারেন। তারাবীহর সালাতে কুরআনের বার্তা বইটি সেই অভাব মুচনের প্রয়াস মাত্র।

আমরা যদি তারাবীর তিলাওয়াতের মাধুর্য উপভূগের পাশাপাশি মর্মও অনুধাবন করতে পারি, উপলব্ধি করতে পারি আল্লাহর বার্তাগুলো – তাহলে আমাদের তারাবীহ পরম অর্থবহ এবং অত্যন্ত তৃপ্তিদায়ক হয়ে উঠবে। ইনশাআল্লাহ! 

আমাদের দেশের প্রায় মসজিদে ২৭ তারাবিতে কুরআন খতমের প্রচলন আছে। সে হিসেবে প্রতিদিনের তারাবীহতে পঠিতব্য অংশের ঘটনাবলী, ঈমান আকিদা, আদেশ নিষেধ, হালাল হারাম, দৃষ্টান্ত, দুআ এবং গুরুত্বপূর্ণ আয়াত সমূহের নির্যাস তুলে ধরা হয়েছে। এছাড়াও আজকের শিক্ষা নামে সংশ্লিষ্ট পারার গুরুত্বপূর্ণ শিক্ষণীয় বিষয়সমূহ তুলে আনা হয়েছে। 

তারাবীর সালাতে যাবার আগে বা পড়ে, যদি সেদিনের তারাবীর পঠিতব্য অংশ কেউ নিয়মিত পড়তে পারেন, তবে আশা করা যায়, মাস শেষে তিনি পুরো কুরআন সম্পর্কে একটি ধারণা পেয়ে যাবেন। শুধু রমাদনই নয়, রামাদানের বাইরেও কুরআনের সারমর্ম অনুধাবন ও কুরআনের সাথে নিবিড় সম্পর্ক তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই বই। ইনশাআল্লাহ। 

আরও বই: কোটিপতি সাহাবী pdf download


বইটির পিডিএফ লিংক

লিংক ১ | লিংক ২ | লিংক ৩ ]

দুইটি ফাঁকা লিংক আরেকটি ড্রাইভ লিংক


Post a Comment

0 Comments