পদ্মজা উপন্যাস pdf download | ইলমা বেহরোজ

 



পদ্মজা বইতে পাঠক মহলে বেশ সাড়া ফেলেছে। সবার কথা চিন্তা করে আমরা পদ্মজা উপন্যাস pdf download নিয়ে এসেছি। উপন্যাসটি ডাউনলোড করার পূর্বে এ সম্পর্কে রিভিউ পড়ে নিতে পারেন। রিভিউটি লিখেছেন অর্থি। 


দীর্ঘ সমালোচনা ও দাম দেখে বইটা কেনার ইচ্ছা ছিল না। তবে ভাগ্যক্রমে একটি লটারিতে আমি "পদ্মজা" বইটি জিতি। এত বড় একটা বই বিনামূল্যে পেয়ে অবশ্যই খুশি হয়েছিলাম। এসএসসি এর পরে অন্য বই পড়ার প্ল্যান থাকলেও যেহেতু পদ্মজা নিয়ে এই মুহূর্তে অনেক সমালোচনা ছিল তাই সিদ্ধান্ত নিলাম সবার আগে এটাই পরব। এবং আড়াই দিনে পড়ে ফেললাম "পদ্মজা"। আমি আমার রিভিউ ৪ ভাগে ভাগ করলাম। আশাকরি আপনাদের আমার যুক্তি যথার্থ মনে হবে। এবং বইটি পড়বেন কিনা তা বুঝতে সুবিধা হবে। 


পদ্মজা উপন্যাসের নেগেটিভ দিক 


১) বইয়ের মধ্যে কিছু বড় ভুল পাওয়া গেছে যেটা অতটা সমস্যা করত না তবে নবম মুদ্রণে এসেও এই ভুলগুলো থেকে যাওয়াটা দুঃখজনক। ইলমা আপুর এবং প্রকাশনীর এই দিকটায় নজর দেওয়া উচিত ছিল যেমন একবার বলা হয়েছে হেমলতা ঢাকা‌‌ বিশ্ববিদ্যালয় পড়েছেন, তবে কিছু পড়ে গিয়েই বলা হয় যে বিয়ে হয়ে যাওয়ার কারণে সে তার কলেজ শেষ করতে পারেনি। আরেকবার মনার বয়স বলা হয় ১২ বছর কিছু দূরে গিয়ে বলা হয় মনের বয়স ৯ বছর। এগুলো সামান্য হলেও, চোখে পড়ে।


২) বইয়ে বানান ভুল পেয়েছি সম্ভবত ৬-৭ টা,‌ তবে এটা পড়ার গতিকে ঠিক নষ্ট করে না কিন্তু সেই আগের মতই চোখে পড়ে। এটার দোষ আমি প্রকাশনীকে দিব কারণ এতবার বই ছাপানো হয়ে যাওয়ার পরেও এই ভুলগুলো এখনো ঠিক হয়নি।


৩) কিছু জায়গা ছিল যেটা বইয়ে না দিলেও হত। কাহিনীটা শুধু একটু লম্বা হয়েছে সেই সব কারণে। তবে ওই জায়গাগুলো পড়তে একটু বিরক্ত লেগেছে কারণ পরবর্তীতে সেগুলোর সাথে কাহিনীর কোনই সম্পর্ক ছিল না এবং না তো সেগুলো কাহিনীর ভাবমূর্তি বোঝানোর জন্য বলা হয়েছিল। বইয়ে অনেক জায়গায় ভাবমূর্তি বোঝানোর জন্য লেখা ছিল সেগুলোর প্রতি আমার কোন অভিযোগ নেই।


পদ্মজা উপন্যাসের পজিটিভ দিক


১) বইয়ের ভালো দিকের ব্যাপারে আমি সবচাইতে বেশি যে কথাটা বলতে চাব সেটা হচ্ছে অতিরিক্ত সমালোচনার ফলে এই ব্যপারটা অগ্রাহ্য করা হয়েছে যে "পদ্মজা" খুব ভালো উপন্যাস। অনেকে একমত নাও হতে পারেন তবে একজনের প্রথম বই হিসেবে পদ্মজা যথেষ্ট ভালো উপন্যাস। 


২) বইয়ের ভেতরে ইমোশন গুলো খুব ভালোভাবে ব্যাখ্যা করা হয়েছিল। বোনদের সম্পর্ক, মা-মেয়ের সম্পর্ক বাবা-মেয়ের সম্পর্ক অথবা বইয়ের যুগলগুলোর সম্পর্ক খুব ভালোভাবে ফুটে উঠেছে। এবং বইয়ের লাইন পড়ে তাদের ভিতরের ভালোবাসা, অস্বস্তি, বিরক্তি, ঘৃণা, লজ্জা খুব ভালোভাবে অনুভব করা যায়।


৩) Elma Behrouz : ইলমা বেহরোজ আপুর লেখা সুন্দর। ধীরে ধীরে, চর্চায় থাকলে তার লেখা আরো সুন্দর হবে। তার লেখা পড়তে ভালোই লেগেছে এবং বিশেষ করে তার সূক্ষ্মভাবে চরিত্রগুলোর সম্পর্ক স্থাপন করার ফলে সেই সম্পর্ক গুলোর মধ্যে যখন ভয়ঙ্কর বিপদ,দুঃখ বা অনেক খুশি নেমে আসত আমি নিজেও সেটা অনুভব করতে পারতাম এবং গভীরতাটা টের পেতাম। কোন চরিত্রটা ফিরে আসলে বা কোন চরিত্রটা হারিয়ে গেলে বা মৃত্যুবরণ করলে কেমন অনুভূতি তার আশেপাশে মানুষদের মধ্যে হবে বা হচ্ছে সেটা খুব ভালোভাবে টের পাওয়া যাচ্ছিল। এই ক্ষেত্রে বইয়ের শুরুর দিকে সময় নিয়ে স্টোরি বিল্ডআপের সার্থকতা ছিল।


৪) বইয়ে নামাজ নিয়ে এবং ইসলামের "কিছু" বিষয় নিয়ে কাহিনীর স্বার্থে আলোকপাত করা হয়েছে (অল্প কিছু জায়গায়, যা ঘটনা প্রবাহের সাথে মিল রাখে)। এবং যেহেতু অনেক পাঠক পদ্মজা বইটি পড়েছে, এটি তাদের উপর একটু ভালো‌ প্রভাব ফেলতেও পারে।


সার্বিক বিবেচনায় পদ্মজা কেমন?


১)এই কথাটা আগেও অনেকে বলেছে এবং আমি এখন আবার বলছি যে পদ্মজা বইটা খারাপ ছিল না তবে খারাপ ছিল এটা নিয়ে মানুষের লাফালাফি। কিছু মানুষজন যারা কখনোই বই পড়ে না তারাও ফেসবুকে পদ্মজার ক্রেজ দেখে সেই বইটা পড়েছে এবং এটার গুনগান করতে গিয়ে বাড়াবাড়ি করে ফেলেছে, যেমন হুমায়ুন আহমেদের লেখার সাথে তুলনা করা। সে ক্ষেত্রে লেখিকার কোন দোষই নেই বরং সেও এই জায়গায় নিরুপায়। 


২) দ্বিতীয়তঃ যেটা নিয়ে সবচাইতে বেশি কথা হয় সেটা হচ্ছে বইয়ের দাম। ওয়াইট এডিশন ৬০০ টাকা এবং ব্ল্যাক এডিশন ৯২০ টাকা সম্ভবত এবং প্রিঅর্ডারে ৭২০ টাকা। black edition সব সময় আমার কাছে overhyped মনে হয়েছে। তাহলে সেটা বাদ দিয়েও যদি আমরা white edition নিয়ে কথা বলি ৬০০ টাকা দিয়ে অনেকেরই এই বইটা কেনা prefer করে না কারণ এই টাকায় দুই তিনটা বই অনায়াসে কেনা যায়। তবে যারা অন্যধারার বই পড়েছেন তারা জানেন যে অন্যধারার কোয়ালিটি অনেক অনেক বেশি মজবুত এবং ভালো হয়, তাই বইটা হাতে নিলেই বুঝা যায় যে বইটার এত দাম কেন। বইটা এতটাই মজবুত কোয়ালিটির যে বইটা পড়তেও ঝামেলা হয় প্রথমদিকে কিছুটা। 

৬০০ টাকা দিয়ে বই কেনার পর অনেক বড় এক্সপেক্টেশন থাকে। তবে এটাও বোঝা উচিত যে সব বইয়েই হাই এক্সপেক্টেশন রাখা যায় না। সে ক্ষেত্রে "পদ্মজা" যে একেবারেই নিরাশ করে সেটা আমি বলবো না। বইয়ের উল্লেখ করা ভুলগুলো চোখে পড়লেও কাহিনী ভালো ছিল যার কারণে ৬০০ টাকায় কেনার পর আপনার অনেক বেশি আফসোস হবে না। তবে এটাও ঠিক যে, যদি আপনি টাকার সাথে বইয়ের লেখা বিবেচনা করেন তাহলে আরেকটু কিছু পাওয়ার আকাঙ্ক্ষা থাকতেই পারে। সেই কষ্টটা আরেকটু বাড়িয়ে দেয়, যখন দেখা যায় কাহিনী শেষটা দিয়ে নতুন একটা শুরু হয়েছে এবং এর দ্বিতীয় খন্ড বের হবে যেটাও সম্ভবত ৬০০/৭০০ এর কাছাকাছি দাম হবে। আর সেইবার আমিও ফ্রিতে পাবোনা। 


৩) একজনকে বলতে শুনছিলাম যে পদ্মজা বইটাতে লুতুপুতু প্রেম কাহিনী দিয়ে ভরা। তবে এই জায়গায় আমি দ্বিমত পোষণ করব। এমন না যে "পদ্মজা" আমার পড়া প্রথম বাংলা কোন বই, আমি এর আগেও অনেক কালজয়ী সাহিত্য পড়েছি এবং আরো ভালো ভালো উপন্যাস পড়েছি। এখানে প্রেম নিয়ে যতটুকু বলা হয়েছে আমার কাছে যথাযথ মনে হয়েছে। বইয়ের মধ্যে কোন অশ্লীলতা বা নোংরামিও ছিল না। একটি কিশোরীর মনে প্রথম ভালোলাগার অনুভূতিগুলো, একপাক্ষিক ভালোবাসা, স্বামী-স্ত্রীর ভালোবাসা, কারো প্রতি আকর্ষিত হওয়ার ব্যাপারগুলো আমার কাছে বইয়ের কাহিনীর সাথে যথাযথ মনে হয়েছে এবং যেহেতু এই বইয়ের দ্বিতীয় পর্ব আসবে সেই ক্ষেত্রেও এই বিষয়গুলো প্রভাব ফেলবে এবং রহস্য উন্মোচন করতে সাহায্য করবে। এই বইটার (পরের অর্ধেক কে) আমরা অনেকটাই বিল্ডআপ স্টোরি বলতে পারি পরবর্তী পর্বে যা ঘটবে তার জন্য। তবে এই বইয়ের কিছু জায়গায়,, আমি বলছি না আমি কান্না করেছি তবে অনেক গভীরভাবে অনুভূতিগুলোকে ফিল করেছি। যেমন সেই ঝড়ের রাতের ঘটনাটা খুবই সুন্দরভাবে এবং জ্যান্তভাবে ফুটিয়ে তোলা হয়েছে যার কারণে ভয়াবহতা এবং পরিণতি দেখে আমারও রাগ উঠছিল এবং খারাপ লাগছিল। 


৪) এই বইয়ের রিভিউতে অনেক বড় একটা জায়গা দখল করে আছে এই বলে যে বইটা একটা Daily soap এ পরিণিত‌ হয়েছে। এ ব্যাপারে আমি সম্পূর্ণভাবে অমত পোষণ করব না। যেমনটা আগেই উল্লেখ করেছি, বইয়ের কিছু অপ্রয়োজনীয় বর্ণনা করা ছিল এবং কিছু জায়গা শুধু শুধু টানা হয়েছে সেই সব জায়গার কারণে, ভালো করেই বুঝা যাচ্ছিল যে ফেসবুকের গল্পের একটা প্রভাব আছে। ফেসবুকের জন্য লেখা হয়েছে বলে আমি বইটাকে ছোট করছি না। যেহেতু ফেসবুকে পর্ব পর্ব করেই গল্পটা লেখা হয়েছিল সেই ক্ষেত্রে মানা যায় যে রিডারদের ধরে রাখতে এই ব্যাপারগুলো লেখা হয়েছিল। তবে বই এ রুপান্তর করার সময় এই জিনিসগুলো বাদ দিয়ে দিলে বইটা আরো ত্রুটিহীন হতো।


যদি সবার সমালোচনা দেখে মনে হয় যে বইটা একেবারেই অখাদ্য তবে আপনি ভুল। বইটা পড়ে আপনার খারাপ লাগবে না বরং ভালো লাগবে। বইয়ের মধ্যে এই ভুলগুলো যদি না থাকতো তাহলে বইটা আরও পরিপূর্ণ হতো। প্রায় ২০০ পৃষ্ঠা পর্যন্ত মনে হয় যে এটি একটি সমকালীন উপন্যাস তবে এরপর থেকেই ধীরে ধীরে রহস্য জট পাকাতে থাকে এবং কিছু টুইস্ট আসে সামনে। বর্তমানে বইয়ের প্রোডাকশনে এত গুরুত্ব দেয়া হয় যে শুধুমাত্র বইয়ের কাহিনীর সাথে দামের তুলনা করলে হয় না। বইয়ের কোয়ালিটি দেখার পর, অনেকটাই আন্দাজ করা যায় কেন এই বইয়ের দাম এত বেশি এবং তার উপর থেকে বইয়ের মধ্যে আলপনা করা (white edition) যার জন্য একটু হলেও বেশি খরচ হয়েছে। অন্যধারার পৃষ্ঠাগুলো কতটা পুরো হয় সেটা যারা পড়েছেন তারা অবশ্যই জানেন। 

সর্বোপরি একথা স্বীকার করতেই হবে পদ্মজা একটি ভালো উপন্যাস।


বইটির পিডিএফ লিংক

লিংক ১ | লিংক ২ | লিংক ৩ ]

দুটি ফাঁকা লিংক আরেকটি ড্রাইভ লিংক

Post a Comment

0 Comments