২০২৪ সালের ৯ম শ্রেণির বইয়ের পিডিএফ

 



বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে দিকবদলের নতুন জোয়ার এসেছে। সময়ের চেয়ে পিছিয়ে থাকা শিক্ষা ব্যাবস্থার বিপরীতে কর্মমুখী শিক্ষা ব্যাবস্থার লক্ষে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ে পরিবর্তন সাধিত হচ্ছে। যার মাঝে সবচেয়ে বেশি পরিবর্তন মাধ্যমিকে। 

২০২৩ সালে nctb প্রণীত মাধ্যমিকের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির নতুন বই প্রণয়ন ও প্রচলিত পরীক্ষা পদ্ধতির পরিবর্তে মূল্যায়ন পদ্ধতি কার্যকর করা হয়। সর্বশেষ এবারের ২০২৪ সালের মাধ্যমিক শ্রেণীর ৮ম, ৯ম ও ১০ম শ্রেণীর বইতেও nctb কর্তৃক পরিবর্তন সাধন করা হয়েছে। 

আরও দেখুন : NCTB books 2024 class 8

প্রথাগত নবম ও দশম শ্রেণির ৩টি বিভাগের পরিবর্তে বর্তমানে সকল বিভাগের বই একসাথে সকল ছাত্র ছাত্রীদের পড়তে হবে। এজন্য যে বইয়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বিষয়টি তেমন নয়। বরং তেমন গুরুত্বপূর্ণ না হলে পাঠক্রমে সে টপিক বা বিষয়বস্তুকে রাখা হয়নি।

নতুন এই কারিকুলাম নিয়ে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সকলের মাঝেই আগ্রহ বিদ্যমান। এ সকল কথা ভেবেই এবারের মাধ্যমিক পর্যায়ের এনসিটিবির ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পাঠ্যপুস্তকের পিডিএফ সংস্করণ আমরা এখানে দিয়েছি। 

এবারের ৯ম শ্রেণীর পিডিএফ বইয়ের ডাউনলোড অপশন হিসেবে গুগল ড্রাইভ কে ব্যাবহার করা হয়েছে। এর মাধ্যমে আপনারা সহজেই বইগুলো অনলাইনে পড়তে পারবেন অথবা ফোন/পিসিতে নামিয়ে নিয়েও পড়তে পারবেন। 

২০২৪ সালের ৯ম শ্রেণির বই pdf 

৯ম শ্রেণির বাংলা বই পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির ইংরেজি বই পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির গণিত বই পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির জীবন ও জীবিকা  পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির সাস্থ্য সুরক্ষা পিডিএফ ডাউনলোড
৯ম শ্রেণির শিল্প ও সংস্কৃতি পিডিএফ ডাউনলোড

পরবর্তীতে অন্যান্য বইগুলোর পিডিএফ এনসিটিবি থেকে উন্মুক্ত করা হলে আমরা আপলোড করে দেবো, ইনশা-আল্লাহ!

Post a Comment

4 Comments

  1. এই বই গুলোকি সঠিক

    ReplyDelete
    Replies
    1. হ্যা, ২০২৪ সালের nctb বই এগুলো

      Delete