প্রাচ্যবাদ ও ইসলাম pdf download | মুসা আল হাফিজ

 



বহু শতাব্দীর ধারাবাহিকতায় প্রাচ্যবাদী বয়ান গভীর ও শক্তিমান প্রভাব তৈরি করেছে দুনিয়াজুড়ে, যা ইসলামকে বুঝা ও দেখার এক বিকৃত ধারাবাহিকতার মুখোমুখি করে আমাদের; যার মোকাবেলা একটি অনস্বীকার্য দায়িত্ব হয়ে দাঁড়ায় ইসলামের জায়গা থেকে। মুসলিম চিন্তাধারায় বুদ্ধিবৃত্তিক ও চিন্তানৈতিক যুদ্ধের ধারাবাহিকতায় এ কর্তব্য উম্মাহের মসিধারী উলামার মাথায় নোটিশের মতো ঝুলছে। 

আরও দেখুন :

ক্রুসেড প্রাচ্য থেকে পাশ্চাত্য pdf download

লস্ট ইসলামিক হিস্ট্রি pdf download

আধুনিক তুরস্ক ও মধ্যপ্রাচ্যের ইতিহাস pdf download

আরব বিশ্বে ইস্রাইলের আগ্রাসী নীল নকশা pdf download

গবেষক মুসা আল হাফিজ বলেন, মা’হাদুল ফিকরি ওয়াদ-দিরাসাতিল ইসলামিয়া প্রতিষ্ঠালগ্ন থেকেই চিন্তার ময়দানে জরুরি কর্তব্য আঞ্জামে নিজেকে নিবেদিত রেখেছে। দাওয়াহ ও গবেষণার ধারায় জ্ঞানতাত্ত্বিক, চিন্তানৈতিক ও ময়দানি কাজের সমন্বয় মা’হাদের দৃষ্টিতে গুরুত্বপূর্ণ। ফলে সৃষ্টিতেও এর স্বাক্ষর প্রত্যাশিত। মা হাদের শিক্ষার্থীদের রচনায় ইসলাম ও প্রাচ্যতত্ত্বের পর্যালোচনামূলক এ সংকলন সেই ধারার এক দরকারি পদক্ষেপ। 

বাংলাভাষায় গবেষণামূলক অবলোকনে ইসলামি চিন্তার জায়গা থেকে প্রাচ্যবাদ মোকাবেলা প্রাথমিক পর্যায়ে রয়ে গেছে। এ পথে এ সংকলন একটি পথিকৃৎ ও অগ্রবর্তী দৃষ্টান্ত হিসেবে কাজ করবে, ইনশাআল্লাহ। 

এ সংকলনে কুরআন, হাদিস, ফিকহ, তাসাউফ, সিরাত, ইসলামের ইতিহাস ইত্যাদি প্রসঙ্গে প্রাচ্যতাত্ত্বিক বিভ্রান্তি অপনোদনের প্রয়াস রয়েছে, যা প্রাচ্যবাদ-প্রভাবিত পাঠকমহলে সত্যতা ও যথার্থতা উদ্ঘাটনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।


বইটির পিডিএফ লিংক

লিংক ১ | লিংক ২ ]

একটি ড্রাইভ লিংক আরেকটি ফাঁকা

Post a Comment

0 Comments